• ..

চলা শুরু বনের পথে

সম্পাদকের নিবেদন ..............................................................................................................................................................................................................................................................................................

যোধপুরের খেজরালি গ্রামে গাছ বাঁচানোর আন্দোলনের প্রাচীন তৈলচিত্র

নতুন বছর ২০২১। হাজার দুশ্চিন্তা আর উদ্বেগের মাঝেও নতুন ভাবনা। বহুদিন ধরে প্রয়োজন বোধ করছিলাম বাংলা ভাষায় বন, বন্যপ্রাণ, প্রকৃতি নিয়ে ভাবনা চিন্তাগুলো কিভাবে আরও বেশি বেশি করে সকলের কাছে পৌঁছে দেওয়া যেতে পারে। সেই চিন্তা থেকে মাথায় এল এই নিয়ে নতুন অনলাইন ই-পত্রিকার কথা। তা হবে উন্মুক্ত, সকলের কাছে বিনামূল্যে সহজলভ্য। সারাদিনের হাজারো বাজে খবরের মাঝে একটা দু'টো ক্লিকে পৌঁছে যাবে সবুজ পৃথিবীর কিছু খবরও। তাকে বাঁচাতে, তাকে ভালোবেসে যে কর্মযজ্ঞ চলছে, লড়াই চলছে চারিদিকে তার অভিজ্ঞতা সবার সাথে ভাগ করে নেবার সামান্য চেষ্টা। নতুন বাংলা বছরে আসতে চলেছে বাঙালীর প্রকৃতিচর্চার নতুন অনলাইন পত্রিকা "বনে-পাহাড়ে"। আমাদের অনুপ্রেরণা হোক অমৃতা দেবীর মত কিংবদন্তি যিনি তাঁর সহযোদ্ধা বিশনই গ্রামবাসীদের সাথে প্রাণ দিয়েছিলেন গাছ বাঁচানোর লড়াইতে সুদূর রাজস্হানের যোধপুরে। সেই অনুপ্রেরণায় আবার যেভাবে একদিন গড়ে উঠেছিল উত্তরাখন্ডের চিপকো আন্দোলন। আমাদের প্রেরণা সেই আন্দোলনের প্রবাদপুরুষ সুন্দরলাল বহুগুনাজী।

সুন্দরলাল বহুগুনা (ছবি: ট্যুইটার)

আমাদের প্রেরণা তরাই বনের 'সাদা সাধু' সেই জিম করবেট সাহেব। শিকার করতে করতে যিনি একদিন হয়ে উঠেছিলেন বাঘ ও বন্যপ্রাণী সংরক্ষণের পুরোধা পুরুষ এই দেশে। আমাদের প্রেরণা সেই অসংখ্য আদিবাসী যারা দেশের বিভন্ন প্রান্তে আজও তাদের মাটি ও প্রকৃতি বাঁচাতে আকড়ে আছেন প্রাচীন সংস্কৃতিকে। তাহলে আমরা কিভাবেই বা ভুলে যাই আমেরিকার রেড ইন্ডিয়ানদের সিয়াটল সর্দারের কথা যিনি তাদের প্রকৃতিদত্ত পূর্বপুরুষের বিচরনভূমিকে বাঁচাতে য়ুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে দিয়েছিলেন সেই মর্মস্পর্শী চিঠি যা জাতিসংঘ গ্রহন করেছে জাতিসমূহের আত্মনিয়ন্ত্রণের দলিল রূপে। আমাদের প্রেরণা ভারতের ও পৃথিবীর কোনায় কোনায় প্রাণ হাতে করে কাজ করে চলা সেই বনকর্মী ও সাহসী রেঞ্জাররা যাদের জন্য এই আগ্রাসী সভ্যতার মুখেও বন্যপ্রাণ টিকিয়ে রাখা সম্ভব হচ্ছে।

কঙ্গোর ভিরুঙ্গা ন্যাশনাল পার্কে চোরাশিকারীদের গুলিতে নিহত রেঞ্জারদের শেষযাত্রা (ছবি: virungacrisis.org)

আসুন সবাই মিলে হাতে হাত ধরে এই রোগে জর্জর, দূষণ, ম্লানিমায় আক্রান্ত পৃথিবীটাকে বাঁচাতে বনে-পাহাড়ে ছড়িয়ে দিই নতুন সজীবতার মন্ত্র। নতুন বছর সার্থক হয়ে উঠুক সুন্দর এক সবুজ পৃথিবী, আগামী পৃথিবীর পাখির ডাকে আর ঝরনার কলকলানিতে। অংশ নিন এই ক্ষুদ্র যজ্ঞে।

পাঠাতে পারেন প্রকৃতি বিষয়ে আপনার রচনা বা ছবি এই মেল আই ডি তে: boneypahare@gmail.com


সুমন্ত


92 views0 comments
Royal_Bengal_Tiger_Kanha.JPG