top of page
  • ..

কাবিনীর অন্ত:পুরে

কর্ণাটকের গর্ব কাবিনী সংরক্ষিত অরণ্য। সেখানে হাতি, লেপার্ডের পাশাপাশি বাড়ছে বাঘেরাও। সেখানে নতুন রাণী হয়ে ওঠা এক বাঘিনীর কথা এবারে বনেপাহাড়ের পাতায়। কলম ধরেছেন নিমিত ভাট

কালো লেপার্ড সায়া। ছবি:কিরণ মেতয়।

ভারতের দক্ষিণে কর্ণাটক রাজ্যের অন্ত:পুরে রয়েছে কাবিনি রিজার্ভ ফরেস্ট। বন্যপ্রাণীদের এই স্বর্গে নানান প্রজাতির জীবের বাস। হাতিদের দঙ্গল থেকে রাজকীয় লেপার্ড আর এখানকার বিখ্যাত কালো প্যান্থারেরা। মাইসোর আর ব্যাঙ্গালুরুর কাছাকাছি হওয়ায় এখানে পর্যটকদের আনাগোনা লেগেই থাকে। আর তাদের জন্য থাকে বন্যজীবদের সাথে মোলাকাতের অফুরান সুযোগ, বিশেষত গরমের মাসগুলোয়।  একসময়ে যা ছিল রাজা-রাজড়াদের মৃগয়া-ক্ষেত্র , তা এখন বন্যপ্রাণ সংরক্ষণের এক প্রাণ-বিন্দু।  একে ঘিরে রয়েছে আরও সব সংরক্ষিত অরণ্য ও প্রাকৃতিক বিস্ময় যা এই অঞ্চলকে করে তুলেছে আরও আকর্ষণীয়।


কাবিনীর লেপার্ড। ছবি: লেখক।


এই চিত্তাকর্ষক অরণ্যে আকর্ষণের কেন্দ্রে এখন এক বাঘিনী, যার বুদ্ধিমত্তা ও সাহসিকতার কাহিনী এখানে সবার মুখে মুখে। মাগ্গে যার নামে। সে নাকি আর এক বিখ্যাত বাঘিনী নয়নজিকাট্টের সন্তান। সম্প্রতিই মাগ্গে দুটি বাচ্চার জন্ম দিয়ে জীবনের এক নতুন পর্বে প্রবেশ করেছে। কিন্তু ওর গল্প জানতে হলে এই বনের কথা জানতে হবে যেখানে বরাবর রাজত্ব করত লেপার্ডরাই বিশেষত: Temple Male নামক পুরুষ লেপার্ড ও রহস্যময় সায়ার রাজ্যে।


Temple male লেপার্ড। ছবি: লেখক।



 সেখানে প্রায় একটা ভূমিকম্পই যেন হয়ে গেল যখন সায়া তার ক্ষিপ্রতায় সিংহাসনচ্যুত করল Temple Male কে। অনেক ঘাত-প্রতিঘাতের ছিল সেই যাত্রা। তার নিশান স্বরূপ ওর চোখের কাছে বরাবরের মত এক ক্ষতচিহ্ন রয়ে গেল।


নয়নজিকাট্টে। ছবি: লেখক।

 কিন্তু সায়া যেন হঠাৎ হারিয়ে গেল কোথায়। বন যেন হয়ে পড়ল দিশাহারা। তবে এতে তৈরি হয়ে গেল Backwater Female নামক বাঘিনীর রাজত্বের সুযোগ। ওদিকে Russel Line Male আর Tiger Tank Male এর দাপটও  শুরু হল। বনের ভারসাম্য লেপার্ডদের থেকে বাঘেদের দিকে চলে গেল যেন Temple Male এর যুগ শেষে।


Russel line Male ছবি: লেখক

মাগ্গে নামটি এসেছে ওর বাসস্থানের নাম থেকে। এই অরণ্যের নতুন আশা সে। Temple Tank Female এর যোগ্য উত্তরসূরি হয়ে উঠতে পারে তারই মত চালচলন আর সৌন্দর্যের জন্য। ২০২২ এর শরতে  কাবিনীর MM road এ তাকে হঠাৎ দেখতে পাই। বোঝা যায় সন্তানসম্ভবা সে। Backwater Female এর অসুস্থ হয়ে পড়ায় , নয়নজিকাট্টের পর বনকে শাসন করার মত কেউ তেমন নেই। সেখানেই ভবিষ্যৎ হয়ে যেন উঠে আসছে  মাগ্গে বাঘিনী। সে যেন তার শৌর্য ও দৃঢ়প্রতিজ্ঞা নিয়ে বনকে নিজের দখলে আনছে। সৌন্দর্য, শক্তি ও স্থিতপ্রজ্ঞার নিদর্শন এই বাঘিনী প্রকৃতির সব বাধা অতিক্রম করে যেন কাবিনীর ইতিহাসে সবথেকে বিখ্যাত বাঘ হয়ে উঠতে চায়।


সন্তানসহ মাগ্গে। ছবি: কিরণ মেতয়।




Comments


Royal_Bengal_Tiger_Kanha.JPG
bottom of page